দেশের বাইরে ‘তুমি অনন্যা’ জয়া

শুধু ভক্ত ও সাধারণ মানুষের কাছে নয়, অনেক তারকার কাছেও আলোকিত নারীর নাম জয়া আহসান। দেশের এই অভিনয়শিল্পী এবার ভারত থেকে ‘তুমি অনন্যা’ সম্মাননা অর্জন করেছেন। কলকাতা শহরের জ্ঞান মঞ্চে গতকাল সন্ধ্যায় তিনি এই সম্মাননা গ্রহণ করেন। দেশের বাইরে থেকে এমন সম্মাননা গ্রহণ করতে পেরে ভীষণ আনন্দিত জয়া আহসান। কলকাতার জ্ঞান মঞ্চে ‘তুমি অনন্যা ২০২০’ সম্মাননা প্রদান অনুষ্ঠানে জয়া ও তাঁর মায়ের সঙ্গে কথা বলছেন ভারতীয় অভিনয়শিল্পী আবির চ্যাটার্জি।

ছবি: সংগৃহীত কলকাতা থেকে এই অভিনয়শিল্পী প্রথম আলোকে বলেন, ‘এর আগে এই সম্মাননা ভারত ও বাংলাদেশের অনেক গুণীজন পেয়েছেন। তাঁদের নামের সঙ্গে আমার নামটা উচ্চারিত হয়েছে, এটা অবশ্যই বেশি ভালো লাগার। আমি জানতে পেরেছি, সমাজে যাঁরা শক্তিশালী নারী, যাঁরা অনুপ্রেরণা তৈরি করতে পারেন, তাঁদের এই সম্মাননা দেওয়া হয়। অনেক দিন ধরে গবেষণা করে এই সম্মাননা প্রদান করে আয়োজক কর্তৃপক্ষ। সে হিসেবে ভীষণ ভালো লাগার মতো একটা বিষয়।’বাংলাদেশের টেলিভিশন নাটকে অভিনয়ের একটা পর্যায়ে চলচ্চিত্রেও কাজ শুরু করেন জয়া আহসান।

দেশের বাইরে তাঁর শুরুটা হয় ‘আবর্ত’ ছবি দিয়ে। সর্বশেষ ভারতে মুক্তি পেয়েছে জয়া আহসান অভিনীত ‘রবিবার’ ছবিটি। এর মধ্যে আরও বেশ কিছু ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে জয়া আহসান কলকাতায় নিজের একটা শক্ত অবস্থান তৈরি করেন। কলকাতার অনেক বড় মাপের পরিচালক বাংলাদেশের এই অভিনয়শিল্পীকে নিয়ে কাজ করতে ভীষণ স্বাচ্ছন্দ্য বোধ করেন বলে সংবাদমাধ্যমে একাধিকবার জানিয়েছেন নির্মাতারা।

বিয়ন্ড ড্রিমস আয়োজিত ‘তুমি অনন্যা ২০২০’ সম্মাননা অর্জনের সময় অতিথির আসনে বসা ছিলেন জয়ার মা রেহানা মাসউদ। আরও ছিলেন কলকাতার অভিনয়শিল্পী আবির চ্যাটার্জি, নুসরাত জাহান প্রমুখ। জানা গেছে, এ নিয়ে ১৫ বারের মতো আয়োজিত হলো ‘তুমি অনন্যা’। এর আগে বাংলাদেশ থেকে এই সম্মাননা পান উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী রুনা লায়লা।

এ ছাড়া এ পুরস্কার পেয়েছেন ভারতের শাবানা আজমি, বিদুষী গিরিজা দেবী, অপর্ণা সেন, উষা উত্থুপ, মমতা শংকর, সাবিত্রী চট্টোপাধ্যায়, রচনা ব্যানার্জি, কোয়েল মল্লিক, ডোনা গাঙ্গুলী প্রমুখ। এদিকে জয়া এখন কলকাতায় বেশ কয়েকটি চলচ্চিত্রের কাজের সঙ্গে যুক্ত আছেন। মুক্তির অপেক্ষায় আছে ‘বিনিসুতোয়’, ‘ভূত পরী’ ও ‘অর্ধাঙ্গিনী’। বাংলাদেশে শুটিং শেষ হয়ে আছে ‘পেয়ারার সুবাস’ ও ‘অলাতচক্র’ সিনেমার। ১৪ মার্চ থেকে অসমাপ্ত ‘বিউটি সার্কাস’ ছবির শুটিংয়ে অংশ নেওয়ার কথা রয়েছে জয়ার।

About pullman pullman

Check Also

‘আফসোস অনেকে সবকিছু জেনেও নিয়ম ভঙ্গ করছে’

ভয়াল এক সময় পার করছে সারা বিশ্ব। সারা বিশ্বের এখন সবচেয়ে বড় সংকট করোনাভাইরাস। কী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *